কক্সবাজারে অক্সিজেনের অভাবে ডিসি কলেজের অফিস সহকারীর মৃত্যুর অভিযোগ: প্রতিবাদে মানববন্ধন আজ

ডেস্ক রিপোর্ট •

কক্সবাজার সদর হাসপাতালে অক্সিজেনের অভাবে কক্সবাজার ডিসি কলেজের অফিস সহকারী কাম কম্পিউটার অপারেটর কহিউর আক্তারের মৃত্যুর অভিযোগ উঠেছে।

জানা যায় গত ২৯ (অক্টোবর) রাতে কহিউর আক্তার করোনা পজেটিভ হয়ে এবং শ্বাসকষ্ট নিয়ে কক্সবাজার জেলা সদর হাসপাতালে ভর্তি হন। কিন্তু ২৪ ঘণ্টার ব্যবধানে অক্সিজেনের অভাবে এবং ভুল চিকিৎসায় শুক্রবার ভোর রাত ৪টায় আকস্মিক ভাবে তার মৃত্যু হয়। নিহত নারী কক্সবাজার ডিসি কলেজের অফিস সহকারী কাম কম্পিউটার অপারেটর কহিউর আক্তার।

মৃত্যেকালে তিনি ১৭ দিনের এক পুত্র সন্তান ২ দুই কন্যা সন্তান রেখে গেছেন। এদিকে তার এ মৃত্যুকে ঠাণ্ডা মাথায় হত্যাকাণ্ড বলে অভিযোগ করেছেন স্বামী মিজানুর রহমান। নিহতের স্বামী মিজানুর রহমান ও স্বজনদের অভিযোগ প্রয়োজনীয় অক্সিজেনের অভাবে কহিউর আক্তারের অকাল মৃত্যু হয়েছে।

তারা জানান, যখন তার দেহে অক্সিজেনের সংযোজন ছিল তখন এর সিচ্যুরেশন ছিল ৯৬%। কিন্তু অক্সিজেন শেষ হয়ে গেলে পরবর্তীতে আর একটি অক্সিজেনের বোতল সংযোজন করা হয়। তবে সে বোতলটিতে কোনো অক্সিজেন ছিলনা। পরবর্তীতে কহিউর আক্তারের অক্সিজেনের সিচ্যুরেশন এর মাত্রা দ্রুত হ্রাস পেয়ে ৬০% নেমে আসে। এর ফলে অক্সিজেনের অভাবে তার শ্বাস-প্রশ্বাসের তীব্রতা বেড়ে গেলে সে দ্রুত মৃত্যুরকোলে ঢলে পড়ে।

স্বামী মিজানুর রহমান আরো অভিযোগ করেন কক্সবাজার সদর হাসপাতালে জেলা প্রশাসনের সহযোগীতায় গত আগস্ট মাসে করোনা চিকিৎসার জন্য আইসিইউ, এইসডিইউ, হাইফ্লো নাজাল, ভ্যান্টিলেটর, সেন্ট্রাল অক্সিজেন প্ল্যান্ট ঘটা করে উদ্বোধন করা হয়। ঐ দিন হাসপাতাল কর্তৃপক্ষ জেলাবাসীকে আশ্বস্থ করেন, আর কোনো রোগী অক্সিজেনের অভাবে মারা যাবে না। কিন্তু হাসপাতালের কর্মরত ডাক্তারদের অবহেলার এবং ভুল চিকিৎসার কারণে আজ এক স্বামী তার স্ত্রীকে এবং তিন শিশু তার মাকে হারাল।

স্বামী মিজান আরো অভিযোগ করেন, ঐদিন ওয়ার্ডের দায়িত্ব পালন করেন, ডাক্তার আরফাত, আইসিআরসি’র ডাক্তার পুণোঙ্গ বড়ুয়া, ডাক্তার মোস্তাফা, ডাক্তার এম্পল বড়ুয়া, নার্স সেলিনা আক্তার ও নার্স শরমিতা দায়িত্বরত অবস্থায় ছিলেন। কিন্তু তাদের দায়িত্ব অবহেলার কারণে তার স্ত্রীর এই করুণ পরিণতি হলো।

এদিকে আজ রোববার কক্সবাজার ডিসি কলেজের অফিস সহকারী কাম কম্পিউটার অপারেটর কহিউর আক্তারের মৃত্যু প্রতিবাদে এবং সুষ্ঠ তদন্ত পূর্বক শাস্তির দাবীতে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে মানববন্ধন ও অবস্থান কর্মসূচী ঘোষণা করেছে জেলা প্রশাসনের জেলা কালেক্টরেট সহকারী সমিতি।